টোটাল গ্রাফিক্স ডিজাইন (পর্ব – ৫)

Tutorial গুলো CS-5  দিয়ে করা তাই পড়ার সাথে সাথে CS-5 দিয়ে Practically কাজ করলে আশা করি তাড়াতাড়ি শিখতে পারবেন। এটি একটি ধারাবাহিক Tutorial তাই টোটাল গ্রাফিক্স ডিজাইন শিখতে মৌমাছির সাথেই থাকুন।

গ্রাফিক্স ডিজাইন এর পূর্বের পর্ব গুলো Categories এর Graphics Design থেকে দেখুন।

Topics: Layer Style, Clone Stamp Tool, Spot Healing Brush Tool, Dodge Tool & Burn Tool

Layer Style:

আমরা বিভিন্ন বই বা ব্যানার এ খুব সুন্দর সুন্দর টেক্সট বা ছবির ডিজাইন দেখতে পাই। এই সবই গ্রাফিক্স ডিজাইন এর কাজ। Photoshp এর Layer মেনুর Layer Style দিয়ে আমরা যে কোন লেখাকে বা ছবিকে বা বিভিন্ন আকৃতিকে খুব সুন্দর ইফেক্ট দিয়ে ফুটিয়ে তুলতে পারি। বিস্তারিত ব্যবহার জানতে ভিডিওটি দেখুন।

পর্ব – ৪ এ বলেছিলাম যাদের সীমিত Space (মডেম ব্যবহারকারী) তারা কিভাবে Youtube থেকে Resolution কমিয়ে Download করতে পারবেন। যার জানেন না তারা দেখে নিন। পর্ব – ৪

Layer Style ব্যবহার এর Video Tutorial (7.09 min) দেখুনঃ 240p- 16 mb/320p- 16mb/480p – 20mb/720p – 53mb (HD)

এর মাধ্যমে আমরা খুব সহজে যে কোন জিনিসের ক্লোন তৈরি করতে পারি। ছবি এডিটিং করার জন্য ও ডিজাইন করার বিভিন্ন ক্ষেত্রে এই টুল ব্যবহার করা হয়। বিস্তারিত ব্যবহার জানতে Video(1.56 min) টি দেখুন। 240p- 4mb/320p- 6mb/480p – 7mb/720p – 16mb (HD)

এই টুল বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা হয়। কিন্তু এটি সব চেয়ে বেশি ব্যবহার করা হয় ছবি এডিটিং করার জন্য। যেমনঃ যেকোনো ছবির মধ্যে ব্রন বা দাগ খুব সহজে মুছে দিয়ে ছবিটি কে সুন্দর করা যায়। বিস্তারিত ব্যবহার জানতে Video(2.39 min) টি দেখুন।240p- 4mb/320p- 7mb/480p – 8mb/720p – 21mb (HD)

Dodge Tool এর মাধ্যমে যে কোন ছবির নির্দিষ্ট অংশ বা সম্পূর্ণ অংশের উজ্জলতা (Brightness) বাড়ানো যায়। Burn Tool এর মাধ্যমে যে কোন ছবির নির্দিষ্ট অংশ বা সম্পূর্ণ অংশের Darkness বাড়ানো যায়।

ছবি বড় করে দেখতে ছবিটির উপর ক্লিক করুন।


পদ্ধতিঃ Layer এ একটি ছবি আনে Dodge Tool & Burn Tool এর মধ্যে যেটি প্রয়োজন যেটি সিলেক্ট করে ছবির উপর মাউস দিয়ে ড্রাগ করলেই দেখবেন এর Brightness অথবা Darkness বেড়ে যাচ্ছে।


পরিপূর্ণ ভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে প্রতিদিন মৌমাছি তে Visit করুন।  আর নিয়মিত Update পেতে মৌমাছির FaceBook গ্রুপে Join করুন।

কোন ভুল হলে জানাবেন। ধন্যবাদ।



Facebook Comments

মন্তব্য করুন