টোটাল গ্রাফিক্স ডিজাইন (পর্ব – ৬)

Topics :: ছবি Editing এবং 3D মডেল ও ইফেক্ট

Tutorial গুলো CS-5  দিয়ে করা তাই পড়ার সাথে সাথে CS-5 দিয়ে Practically কাজ করলে আশা করি তাড়াতাড়ি শিখতে পারবেন। এটি একটি ধারাবাহিক Tutorial তাই টোটাল গ্রাফিক্স ডিজাইন শিখতে মৌমাছির সাথেই থাকুন।

গ্রাফিক্স ডিজাইন এর পূর্বের পর্ব গুলো Categories এর Graphics Design থেকে দেখুন।

ছবি Editing :


সাধারণভাবে একটি ছবি Editing বলতে ছবির Brightness, Color, Contrest, Levels, ইত্যাদি ঠিক করাকে বুঝায়। Photoshop এ যেকোনো ছবি আনার পর তাকে Editing করতে Photoshop এর ডান পাশে দেখবেন একটি প্যানেলে Adjustment নামে একটি অপশন আছে তাতে ক্লিক করলে Adjustment এর সম্পূর্ণ প্যানেলটি পাবেন। নীচের ছবিটি দেখুন এতে অনেক গুলো অপশন আছে যার মাধ্যমে একটি ছবিকে বিভিন্ন ভাবে Modify করা যায়। একটি একটি করে ক্লিক করুন আর দেখুন কোনটি ছবিকে কি ধরনের পরিবর্তন করে।

ছবি বড় করে দেখতে ছবিটির উপর ক্লিক করুন।

3D মডেল ও ইফেক্ট :


আমরা সাধারনত 3D Studio Max বা Maya তে 3D মডেল ও ইফেক্ট এর কাজ করি। এগুলো দিয়ে খুব সহজে 3D মডেল ও ইফেক্ট এর কাজ করা যায়। Photoshop এও 3D মডেল ও ইফেক্ট এর কাজ করা যায়। তাবে এতে 3D Studio Max বা Maya এগুলোর মত Advance ধরনের 3D কাজ করা যায় না। তো আসুন দেখে নেই কিভাবে Photoshop এ 3D মডেল ও ইফেক্ট এর কাজ করা যায়।

পর্ব – ৪ এ বলেছিলাম যাদের সীমিত Space (মডেম ব্যবহারকারী) তারা কিভাবে Youtube থেকে Resolution কমিয়ে Download করতে পারবেন। যার জানেন না তারা দেখে নিন। পর্ব – ৪

বিস্তারিত এই ভিডিও টি দেখুন = 240p – 10.31mb/ 320P – 13mb/ 480p – 17.50mb/ 720p – 39.31 mb

পরিপূর্ণ ভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে প্রতিদিন মৌমাছি তে Visit করুন। আর নিয়মিত Update পেতে মৌমাছির FaceBook গ্রুপে Join করুন।

কোন ভুল হলে জানাবেন। ধন্যবাদ।

Facebook Comments

মন্তব্য করুন