সফটওয়্যার ছাড়াই ড্রাইভের আইকন পরিবর্তন করুন।

নিজের পিসিকে মন মত সাজাতে আমরা সকলেই পছন্দ করি। এজন্য অনেকে অনেক সফটওয়্যার ব্যবহার করে থাকি। সফটওয়্যার এর মাধ্যমে ফোল্ডারের আইকন পরিবর্তন, ড্রাইভের আইকন পরিবর্তন করে থাকি। কিন্তু যে কাজ সফটওয়ারের সাহায্য ছারাই করা সম্ভব তাহলে শুধু শুধু সফটওয়্যার ইন্সটল দিয়ে হার্ডডিস্ক এবং রেমের উপর পেশার দেবার কি দরকার। অনেক আগের একটি পোস্টে দেখিয়েছিলাম কিভাবে কোন সফটওয়্যার ছাড়াই যেকোনো ফোল্ডারের আইকন এবং ফন্ট পরিবর্তন করতে পারবেন। যারা জানেন না তারা এখনই পোষ্টটি পড়ে নিন।

icon change

আবার আসি কিভাবে কোন সফটওয়ারের সাহায্য ছাড়াই ড্রাইভের আইকন পরিবর্তন করা যাবে। এজন্য প্রথমে আপনাকে আপনার পছন্দের আইকনের .ICO ফরমেট থাকতে হবে। মানে আইকন এর জন্য আলাদা ফরমেট আছে সেটা। সাধারন jpg, gif, png এই ফরমেট গুলো কাজে দিবে না। ICO ফরমেট এর জন্য আপনি findicons.com এই ওয়েব সাইট থেকে ICO ফরমেটের আইকন ডাউনলোড করতে পারবেন খুব সহজেই।

findicon

তো আপনি যেই ড্রাইভের আইকন যেটা দিতে চান সেটা আগে ডাউনলোড করে নিন। এরপর যেকোনো একটি ড্রাইভে ঢুকুন এবং ওই আইকনটি রাখেন। আবার নিচের ছবির মত নোটপ্যাডে লিখুন শুধু নিচে drive নামের জায়গায় আপনার আইকনের নামটি বসিয়ে দিন। এবার autorun.inf নামে সেভ করুন।

drive icon

সবশেষে অটোরান এবং আইকন ফাইলটি এর উপর মাউসের রাইট বাটন ক্লিক করে Properties এ যান এবং Hidden এর বক্সে টিক দিয়ে OK দিন।

hidden

কাজ শেষ এবার পিসি Restart দিন দেখবেন আপনার পছন্দের আইকনগুলো ড্রাইভার আইকন হিসাবে পরিবর্তন হয়ে গেছে। ঠিক একই ভাবে আপনি আপনার পেনড্রাইভার আইকনও পরিবর্তন করতে পারবেন।

পোস্টটি ভাল লাগলে শেয়ার করে অন্যকে জানতে সাহায্য করুন।

এবং পোস্ট সম্পর্কিত যেকোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে মন্তব্য করুন।

Facebook Comments

Website Comments

  1. Bappi Rahman
    Reply

    রাহাত ভাই আপনাকে সালাম ,আমি একটা সমস্যার ভেতরে আছি | আমার লেপটপের সিডি রম ক্রাশ হয়ে যায় | আমি উএসবি দ্বারা উইন্ডোস ৭ ইনস্টল দিলে লোড ড্রাইভার অপশোনে ড্রাইভার লোড দিতে পারছিনা | আপনি বলবেন কি,কিভাবে এই অপশন টি উপেক্ষা করে উইন্ডোস ইনস্টল দিব? আমার হার্ড ডিস্ক সব ফরমেট করে ফেলেছি উএসবি লাইভ সিডি দ্বারা | এখন উপায়?

    • Rahat Hossen
      Reply

      আপনার উএসবি সম্ভবত বুটএবল হয় নি… বা টাইপের কোন সমস্যা হয়েছে (সম্ভবত)
      আপনি এখন এক কাজ করতে পারেন অন্য কোন কম্পিউটার থেকে উএসবি টা বুটএবল করে নিয়ে আবার চেষ্টা করেন…

মন্তব্য করুন