এন্ড্রোয়েড কে ব্যবহার করে আপনার লাইফকে সহজ করুন।

বর্তমানে স্মার্টফোনের অধিকাংশ অংশ জুড়ে আছে এন্ড্রোয়েড ফোন। অ্যাপস এবং বিভিন্ন সুবিধার জন্যই এর জনপ্রিয়তা দিনে দিনে বেড়ে যাচ্ছে। আমরা অনেকেই ২০/৩০ হাজার টাকা দিয়ে একটা স্মার্টফোন (এন্ড্রোয়েড) কিনি। তারপর সেটাকে কি কাজে ব্যবহার করি !!! বেশির ভাগই গেম খেলা, ৫/৬ টা দরকারি অ্যাপস ব্যবহার করা ইত্যাদি। কিন্তু এর মাধ্যমে যে আরও কিছু করা সম্ভব বা লাইফের অনেক কিছু সহজ করা সম্ভব তা আমরা চিন্তা করি না।

আজ এই পোস্ট লেখার উদ্দেশ্য হল এন্ড্রোয়েড ফোনকে প্রয়োগ করে কিভাবে আপনার লাইফকে সহজ করবেন। এন্ড্রোয়েডের কিছু অ্যাপস এর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব যেগুলোর মাধ্যমে আপনি আপনার লাইফকে সহজ করতে পারবেন।

Maps

mp

এটা নিয়ে তো নতুন করে কিছু বলার নাই; তো পুরাতন হিসাবেই বলি রাস্তা ভুলে গেলে বা নতুন জায়গায় গেলে Google Maps আপনার সঙ্গি। তবে আমাদের দেশের তুলনায় না কারন রাস্তা দেখার আগেই দেখবেন আপনার ব্যালেন্স বা ডাটা শেষ হয়ে গেছে। উন্নত দেশগুলোতে মোটামোটি সব জায়গায় WIFI থাকে তাই তারা খুব সহজেই এটা ব্যবহার করতে পারে। আসলেই নতুন জায়গায় গেলে খুবই কাজে লাগে এটা যদি ব্যবহার করতে পারেন তবে।

Calorific Diet Tracker

252

নাম শুনেই বুঝা যায় এটার কাজ কি হতে পারে। ডায়েট ট্র্যাকিং করে আই অ্যাপস। অবশ্য এটা ছেলেদের চেয়ে মেয়েদের বেশি প্রয়োজন হবে। ডায়েট কন্ট্রোল এর সাথে জড়িত সব কিছুই পাবেন এতে। যারা ডায়েট করে তাদের হিসাব রাখার জন্য বা ট্র্যাকিং করার জন্য খুবই দরকারি অ্যাপস এটি।

Instant Heart Rate

556

সত্যি অসাধারন একটি অ্যাপস। এটি আপনার হার্ট বিট নির্ণয় করবে। যদিও আমি ডাক্তার না তবুও এত টুকু জানি হার্ট বিটের মাধ্যমেই সুস্থতার অনেক কিছু বুঝা যায়। তাই নিয়মিত হার্ট রেট জেনে রাখা দরকার। সাধারনত হার্ট রেট ৬০ এর মধ্যে থাকলে সেটা ভাল, ৬০ থেকে ৯০ থাকলে সেটা এভারেজ, ৯০ এর উপরে গেলে ভয়ানক !!!! তাই নিয়মিত হার্ট রেট জানাতে ইন্সটল করুন অ্যাপসটি।

Sleepmeter

99

ভাল স্বাস্থ্যের জন্য সঠিক ঘুম আমাদের অবশ্যই দরকার কিন্তু আপনার সঠিক ঘুম হচ্ছে কিনা সেটাই তো আপনি জানেন না !!! জানেন ??? জানতে হলে এই অ্যাপসটি ব্যবহার করুন। নিয়মিত এটি ব্যবহার করলে আপনি আপনার আপনি বুঝতে পারবেন আপনার বিশ্রাম কম হচ্ছে নাকি সঠিক হচ্ছে। তো আজ থেকেই ব্যবহার করা শুরু করে দিন।

Cozi Family Calendar & Lists

558

আপনার ফ্যামিলি বকা আর শুনতে হবে না। শপিং লিস্ট, ইম্পরট্যান্ট কোন ইভেন্ট, নোটিশ সব কিছু এক সাথে হিসাব রাখতে পারবেন এতে। খুব সহজে প্রতিদিনের বা অগ্রিম শপিং লিস্ট, ইম্পরট্যান্ট কোন ইভেন্ট, নোটিশ ইত্যাদি অ্যাড করতে পারবেন কষ্ট করে মনে রাখতে হবে না। আপনার ফোনই আপনাকে মনে করিয়ে দিবে।

My Money

mm1

আপনার ইনকামের টাকা খুব সহজে ম্যানেজ করুন। আপনি যখন আপনার আয় ব্যায়ের হিসাব করতে পারবেন তখনই আপনি আপনার খরচকে কন্ট্রোল করতে পারবেন। এখানে আপনার নির্দিষ্ট বাজেট কে খুব সহজে আপনি ম্যানেজ করতে পারবেন। সত্যি এটা খুবই ইফেক্টিভ একটা অ্যাপস। ব্যবহার করুন তাহলেই বুঝতে পারবেন।

Habit Click

hbt

অভ্যাস সবারই আছে কারো বদ অভ্যাস আবার কারো ভাল অভ্যাস। তো ভাল অভ্যাস আমরা নিয়মিত করব কিন্তু খারাপ অভ্যাস গুলো কে অবশ্যই পরিত্যাগ করার চেষ্টা করব। জি আপনার অভ্যাসগুলোকে কন্ট্রোল করার জন্যই এই অ্যাপসটি। নিয়মিত আপনার অভ্যাস গুলোকে টার্গেট করুন এবং সেই ভালই ব্যবহার করুন। চেষ্টা করতে করতে দেখবেন একদিন আপনার বদ অভ্যাস গুলো ঠিকই পরিবর্তন হয়ে যাবে। আর এই অ্যাপসটির ইন্টারফেস সত্যি খুবই সুন্দর। ব্যবহার করেই দেখুন কেমন লাগে।

Catch Notes

ct

আমার খুব পছন্দের এবং সত্যি কাজের একটি অ্যাপস। আপনার পার্সোনাল, অফিসিয়াল সকল দরকারি নোট খুব সহজে রাখতে পারবেন। এর মাধ্যমে টেক্সট নোট, ভয়েস নোট, পিকচার রিমাইন্ডার, অ্যালার্ম ইত্যাদি করতে পারবেন।  এটা অফলাইনেও কাজ করে এবং সাথে সাথে অনলাইনে সংরক্ষণ করা যায়। আর ইন্টারফেস খুবই অসাধারন। প্রতি বিভাগের জন্য আলাদা আলাদা রঙের ফোল্ডার করা যায়। ব্যবহার করুন অবশ্যই কাজে দিবে।

Life Reminders

life

আমার সবচেয়ে প্রিয় অ্যাপস এটি। আমার প্রতিদিন কাজে লাগে এই অ্যাপসটি। রিমাইন্ডার এর জন্য অসাধারন অ্যাপস এটি। খুব সহজ এবং ইফেক্টিভ একটি অ্যাপস। আপনার সকল কাজ আপনাকে মনে করিয়ে দিবে। প্রতিদিনের কাজ এবং ভবিষ্যৎ কাজ কোনটাই এখন মিস হবে না। ব্যবহার করলে আপনিও আমার মত এই অ্যাপসের প্রেমে পরে যাবেন।

OfficeSuite Viewer 7 + PDF&HD

ree

যে কোন ধরনের অফিস ফাইল খুব সহজেই ওপেন করতে পারবেন আপনার এন্ড্রোয়েড মোবাইলে। দরকারের সময় মোবাইল আপনার খুব কাজে দিবে। হুট হাট যে কোন জায়গায় অফিসিয়াল বা পার্সোনাল দরকারি ফাইল ওপেন করুন খুব সহজেই।

Smart Voice Recorder

tty

বুঝতেই পারছেন কি কাজের অ্যাপস এটি। যে কোন সময় ভয়েস রেকর্ড করার কাজে দিবে এটি। বিভিন্ন সময় বিভিন্ন কাজে ভয়েস রেকর্ড করার প্রয়োজন হয়। যেমনঃ ভার্সিটির ক্লাসে, অফিসের মিটিং এ, বন্ধুদের আড্ডায় ইত্যাদি সময়ে খুবই কাজে দেয় এই অ্যাপসটি।

Ridmik Bangla Dictionary

eerr

বাংলা ডিকশনারি এটি আমাদের জন্য খুব দরকারি একটি অ্যাপস। এটি অফলাইনে ব্যবহার করা যায়। বাংলা যতগুলো ডিকশনারি আমি দেখেছি তার মধ্যে বেশ ভাল এবং তথ্য সমৃদ্ধ অ্যাপস এটি। ব্যবহার করে দেখুন তাহলে বুঝতে পারবেন।

English Dictionary – Offline

dicঅফলাইন ইংরেজি ডিকশনারি মধ্যে বেশ ভাল অ্যাপস এটি। অনেক তথ্য সমৃদ্ধ ডিকশনারি এটি। পড়াশুনার কাজে অনেক সাহায্য হবে সবার জন্য।

Dropboxdb

Dropbox হল বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ক্লাউড স্টোরেজ। অফিসিয়াল, পার্সোনাল দরকারি দরকারি সব ফাইল আমরা ড্রপবক্সে রাখি আমরা। যে কোন সময় যে কোন জায়গায় খুব সহজেই আমাদের দরকারি ফাইল গুলো এক্সেস করতে পারব ড্রপবক্সের মাধ্যমে আপনার ফোন ব্যবহার করে। যারা এখনও ব্যবহার করেন নি তারা এখনই শুরু করে দিন – www.dropbox.com

এখানে যেই অ্যাপস গুলোর কথা বলা হয়েছে তার মধ্যে সবগুলো হয়তো একজন ব্যাক্তির এক সাথে প্রয়োজন পড়বে না তবে আপনি আপনার কাজের ধরন বা আপনার সুবিধা অনুসারে অ্যাপস ইন্সটল করে নিতে পারেন এবং ব্যবহার করা শুরু করেন তাহলেই বুঝতে পারবেন এগুলো কিভাবে আপনার লাইফকে সহজ করছে।

Facebook Comments

মন্তব্য করুন